নিম্নচাপ ঘনীভূত হচ্ছে, রোববার থেকে আবারও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা

ফের নিম্নচাপ ঘনীভূত হতে চলেছে দক্ষিণ বঙ্গোপসাগরে। এর প্রভাবে আগামী ২০-২২ সেপ্টেম্বর দক্ষিণাঞ্চলের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এ সময়ে উত্তরের কোথাও কোথাও আবার হালকা থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী রোববার, ২০ সেপ্টেম্বর উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা দেখা দিয়েছে। সেটি খুলনা অঞ্চল দিয়ে প্রবেশ করে পশ্চিমাঞ্চলে উপর দিয়ে বয়ে যেতে পারে বলে আবহাওয়াবিদদের ধারণা।

আবহাওয়া দফতর সতর্কবার্তা দিয়েছে, আগামী রবিবার দক্ষিণের কয়েকটি জেলা যেমন, খুলনা, বরিশাল, পটুয়াখালীর কিছু অংশে ভারী বৃষ্টি হতে পারে। তবে ২১ সেপ্টেম্বর, সোমবার দেশের প্রায় সমস্ত জেলায় বৃষ্টির পরিমাণ বাড়বে। বেশ কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অধিদফতর আরও জানিয়েছে, ২২ সেপ্টেম্বর দেশের উত্তরের জেলাগুলোর দিকে বৃষ্টি সরে যাবে। ফলে রাজশাহী, রংপুর ও দিনাজপুর জেলায় ভারী বৃষ্টিপাত হতে পারে।

২০ সেপ্টেম্বর নিম্নচাপটি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মৎস্যজীবীদের ওই সময় সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা ইতিমধ্যেই গিয়েছেন তাঁদেরকে ওই দিন বিকেলের মধ্যে ফিরে আসতে বলা হয়েছে।

আগামিকাল অংশত মেঘলা আকাশ এবং দেশের কিছু জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, তাপমাত্রাও কিছুটা বাড়বে। ফলে কিছুটা ভ্যাপসা গরম অনুভূত হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

জেএম/রাতদিন