পরিচ্ছন্ন বাংলাদেশের প্রত্যয়ে পীরগঞ্জে বিডিক্লিনের যাত্রা শুরু

“পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে” এই প্রতিপাদ্য নিয়ে বিডি ক্লিন নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। ২০২১ সালের মধ্যে পরিচ্ছন্ন বাংলাদেশ উপহার দেওয়ার প্রত্যয়ে স্বেচ্ছাসেবী ও অরাজনৈতিক এই সংগঠনটি কাজ করছে।

শনিবার, ১৮ জানুয়ারি থেকে রংপুরের পীরগঞ্জে সংগঠনটি যাত্রা শুরু করে।

জানা গেছে, বাংলাদেশের ৫৫টি জেলায় ১৭ হাজারের অধিক সেচ্ছাসেবী সক্রিয়ভাবে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করে আসছে। তারই ধারাবাহিকতায় পরিচ্ছন্নতা বিষয়ক সচেতনতা মূলক কার্যক্রম পরিচালনার লক্ষ্যে পীরগঞ্জে বিডিক্লিন এর যাত্রা শুরু হলো।

২০১৬ সালে ঢাকায় যাত্রা শুরু করে বিডিক্লিন। ইতিমধ্যে দেশব্যাপী সংগঠনের সক্রিয় সদস্য তরুণ-তরুনীর সংখ্যা দাঁড়িয়েছে লক্ষাধিক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ফরিদ উদ্দিন মিলন এই স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিষ্ঠাতা।

উপজেলা হাসপাতালের হলুরুমে আসাদ নূরের সঞ্চালনায় সংগঠনের শুভ উদ্বোধন করেন উপজেলা ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মন্ডল মিলন।

বক্তব্য রাখেন, পৌর আ’লীগের সভাপতি আলহাজ্ব হাইফুজ্জামান ফুল, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক সাদিদ জাহান সৈকত, সাপ্তাহিক বজ্রকথার সম্পাদক ও প্রকাশক সুলতান আহমেদ সোনা, উপজেলা প. প. কর্মকর্তা ডাঃ রুহুল আমিন বুলেট, প্রভাষক এ.এইচ.এম মোছাদ্দেক লাবু ও বিডিক্লিন বিভাগীয় সম্পাদক মাহবুবুজ্জামান মাসুম।

এ সময় অতিথিবৃন্দ বলেন, যত্রতত্র ময়লা-আবর্জনা ছুড়ে ফেলার মানসিকতা বা অভ্যাস পরিবর্তনের জন্য ডাস্টবিন ব্যবহারের ক্ষেত্রে জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে পরিচ্ছন্ন ও জীবাণু মুক্ত বাংলাদেশ গড়ে তোলাই বিডি ক্লিন এর মূল লক্ষ্য।

জেএম/রাতদিন