বুড়িমারী হত্যাকান্ড: এবার গ্রেপ্তার মুয়াজ্জিন

আবু ইউনুছ মো. সহিদুন্নবী জুয়েলকে পিটিয়ে ও পুড়িয়ে হত্যা এবং হামলা-ভাংচুরের ঘটনায় এবার মুয়াজ্জিন আফাজ উদ্দিনকে (৫০) গ্রেপ্তার করেছে পুলিশের গোয়েন্দা শাখা(ডিবি)। গুজবের সূত্রপাত হওয়া বুড়িমারী কেন্দ্রিয় জামে মসজিদের মুয়াজ্জিন তিনি। এ নিয়ে তিন মামলায় গ্রেপ্তার করা হলো ৩৩ জনকে।

লালমনিরহাটের পাটগ্রামের বুড়িমারী কেন্দ্রিয় জামে মসজিদ থেকে সৃষ্ট গুজবের ঘটনার পর ২৯ অক্টোবর বুড়িমারী ইউনিয়ন পরিষদে পিটিয়ে হত্যা করা হয় রংপুর নগরীর বাসীন্দা আবু ইউনুছ মো. সহিদুন্নবী জুয়েলকে। পরে পাটগ্রাম-বুড়িমারী মহাসড়কের বাঁশকল এলাকায় মরদেহ পুড়িয়ে দেওয়া হয়। এ ঘটনায় নিহতের চাচাত ভাই, পুলিশ ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বাদি হয়ে পাটগ্রাম থানায় হত্যাসহ পৃথক তিনটি মামলা করেন।

লালমনিরহাট ডিবি পুলিশের ওসি ওমর ফারুক জানান, মুয়াজ্জিন আফাজ উদ্দিনকে হত্যা মামলায় গ্রেপ্তার করা হয়েছে। তার বাড়ি বুড়িমারী ইউনিয়নের ইসলামপুর গ্রামে।

বুড়িমারীর ওই ঘটনার পর জাতীয় মানবাধিকার কমিশন ও জেলা প্রশাসন পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করে। গত বৃহস্পতিবার জমা দেওয়া জেলা প্রশাসনের তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে সেখানে ওইদিন ‘কোরআন বা ধর্ম অবমাননার’ কোনো ঘটনা ঘটেনি। এর আগে বুড়িমারী কেন্দ্রিয় জামে মসজিদের খাদেম জোবেদ আলী তার স্বীকারোক্তিতে অবমাননা না হওয়ার কথা উল্লেখ করেন।

এবি/রাতদিন