মুজিববর্ষে বিনা ভাড়ায় ভ্রমন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে যাত্রীদের কাছ থেকে ভাড়া নেবে না বলে ঘোষণা দিয়েছে ফরিদপুর জেলা বাস মালিক ও মিনিবাস মালিক গ্রুপ। ১৭ মার্চ মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ফরিদপুর জেলার অভ্যন্তরীণ সড়কগুলোতে সকল যাত্রীবাহী বাসে যাত্রীদের কাছ থেকে কোনো ভাড়া নেয়া হবে না।

জানা যায়, ১৭ মার্চ জেলা বাস মালিক গ্রুপের ফরিদপুর-কামারখালী, ফরিদপুর-বোয়ালমারী, ফরিদপুর-রাজবাড়ী ও ফরিদপুর-গোয়ালন্দ রুটে চলাচলকারী সকল যাত্রীবাহী বাসে যাত্রীদের কাছ থেকে ভাড়া নেয়া হবে না। এছাড়া মিনিবাস মালিক গ্রুপের ফরিদপুর-টেকেরহাট, ফরিদপুর-সদরপুর, ফরিদপুর-নগরকান্দা ও ফরিদপুর-ময়েনদিয়া রুটে চলাচলকারী যাত্রীবাহী বাসের যাত্রীদের কাছ থেকে ভাড়া না নেয়ার ঘোষণা দেয়া হয়েছে। ওইদিন কোনো যাত্রীর কাছ থেকে ভাড়া নিলে তাৎক্ষণিক জেলা বাস মালিক গ্রুপের হটলাইন ০১৬১২-১২৫৪৮৪ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

ফরিদপুর জেলা বাস মালিক গ্রুপের সভাপতি চৌধুরী বরকত ইবনে সালাম বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে ফরিদপুর জেলা বাস মালিক গ্রুপ ১৭ মার্চ সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত যাত্রী সাধারণের কাছ থেকে কোনো প্রকার ভাড়া না নেয়ার উদ্যোগ গ্রহণ করেছে। ফরিদপুর জেলার মধ্যে চারটি রুটে এ সুযোগ পাবেন যাত্রীরা।

তিনি আরও বলেন, প্রতিদিনের মতো ওই দিনও ফরিদপুর-কামারখালী ও ফরিদপুর-বোয়ালমারী রুটে ১৬৮ টিপ চলাচল করবে। এছাড়া ফরিদপুর-রাজবাড়ী ও ফরিদপুর-গোয়ালন্দ রুটেও প্রতিনিয়ত যে সকল গাড়ি চলাচল করে ওই দিনও সকল গাড়ি চলাচল করবে। কোনো যাত্রীর কাছ থেকে ভাড়া নিলে তাৎক্ষণিক আমাদের হটলাইন নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

ফরিদপুর মিনিবাস মালিক গ্রুপের সদস্য সচিব দিপক কুমার মহিন্তা বলেন, ১৭ মার্চ ফরিদপুর-টেকেরহাট, ফরিদপুর-সদরপুর, ফরিদপুর-নগরকান্দা ও ফরিদপুর-ময়েনদিয়া রুটে চলাচলকারী বাসযাত্রীদের কাছ থেকে ভাড়া না নেয়ার ঘোষণা দেয়া হয়েছে।

এদিকে মুজিববর্ষ উপলক্ষে ফরিদপুর শহরকে বর্ণিল সাজে সাজানো হয়েছে। শহরের গুরুত্বপূর্ণ স্থান ও সড়কের দুই পাশে আলোকসজ্জা করা হয়েছে। এছাড়া ফরিদপুর জেলা প্রশাসন, ফরিদপুর জেলা আওয়ামী লীগ, শহর আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের পক্ষ থেকে নেয়া হয়েছে নানা কর্মসূচি।