রংপুরে অত্যাধুনিক সুবিধা সম্বলিত মডেল মসজিদের কাজ দ্রুত এগুচ্ছে

ইসলামী শিক্ষা, সংস্কৃতি ও ঐতিহ্য প্রসারে উত্তরের বিভাগীয় নগরী রংপুরে নিমির্ত হচ্ছে মডেল মসজিদ কমপ্লেক্স। রংপুর মহানগরীর কাচারী বাজার এলাকায় বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মুখে এই মসজিদ কমম্পেক্সটি নির্মাণ করা হচ্ছে।

রংপুর বিভাগীয় ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, ইসলামী শিক্ষা, সংস্কৃতি ও ঐতিহ্য প্রসারে দেশের  প্রতিটি জেলা ও উপজেলায় মডেল মসজিদ কমপ্লেক্স নির্মাণ করছে বর্তমান সরকার। এরই ধারাবাহিকতায় রংপুরে এই মসজিদ নির্মাণ করা হচ্ছে। মসজিদের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৫ কোটি টাকা।

ইসলামিক ফাউন্ডেশন (ইফা) রংপুর বিভাগীয় পরিচালক মো. মহিউদ্দীন চৌধুরী বলেন, ‘নির্মাণাধীন এই মসজিদে নারী-পুরুষের আলাদা আলাদা অজু ও নামাজ পড়ার ব্যবস্থা থাকবে। থাকবে গ্রন্থাগার, সম্মেলন কক্ষ ও গবেষণা কেন্দ্র। শিশুদের জন্য শিক্ষার সুবিধা থাকবে। অতিথিশালা ও বিদেশি পর্যটকদের ভ্রমণ সুবিধাও রাখা এ হবে মসজিদ কমপ্লেক্সে। এছাড়াও মৃতদেহ গোসল করানো এবং হজযাত্রী ও ইমামদের প্রশিক্ষণের সুবিধাও থাকবে।’

তিনি আরো বলেন, ইসলামিক ফাউন্ডেশনের তত্বাবধানে এসব মসজিদ পরিচালিত হবে। মসজিদের খতিব, ইমাম, মোয়াজ্জেন, খাদেম সকলেই সরকারী বেতনভুক্ত হবেন।’

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের এই মডেল মসজিদ ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে কাজ করবে এমন প্রত্যাশা করছেন স্থানীয় ইসলামি চিন্তাবিদরা। তারা বলছেন, সরকারের এই প্রকল্প দ্রুত বাস্তবায়ন হলে মডেল মসজিদকে কেন্দ্র করে পর্যটন শিল্পের বিকাশের পাশাপাশি ধর্মীয় প্রচার প্রচারণা আরো প্রসারিত হবে। 

জেএম/রাতদিন