রংপুর ও লালমনিরহাটে জাতীয় মৎস সপ্তাহ উদযাপন

‘মাছ চাষে গড়বো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ স্লোগানকে সামনে রেখে রংপুর ও লালমনিরহাটের সকল উপজেলায় নানা আয়োজনের মধ্য দিয়ে জাতীয় মৎস সপ্তাহ শুরু হয়েছে।

হাতীবান্ধায় সাংবাদিকদের সাথে মতবিনিময়

হাসান মাহমুদ, স্টাফ রিপোর্টার

লালমনিরহাটের হাতীবান্ধায় ‘মৎস্য সেক্টরের সম্মৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বুধবার, ১৭ জুলাই উপজেলা মৎস্য অফিস কক্ষে এ সম্মেলনের আয়োজন করা হয়।

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত
জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে হাতীবান্ধায় সংবাদ সম্মেলন। ছবি : রাতদিন.নিউজ

এ সময় উপস্থিত হাতীবান্ধা উপজেলা মৎস্য কর্মকর্তা শেফাউল আলম মৎস সপ্তাহ উপলক্ষে ৭ দিনের কর্মসূচি ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, হাতীবান্ধা উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা নুরুজ্জামান খান, উপজেলা কৃষকলীগের সভাপতি আলাউদ্দিন মিয়া, উপজেলা প্রেসক্লাবের আহবায়ক স্বপন কুমার দে, সদস্য সচিব ফারুক হোসেন নিশাত।

রংপুরে সাংবাদিক সম্মেলন

মেজবাহুল হিমেল, রংপুর প্রতিনিধি

বুধবার, ১৭ জুলাই সকাল সাড়ে ১১ টার দিকে জেলা প্রশাসক কার্যালয়ের হল রুমে মৎস্য অধিদপ্তর ও জেলা প্রশাসন রংপুর আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ উপলক্ষে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রংপুরে সংবাদ সম্মেলন। ছবি : রাতদিন.নিউজ

এতে লিখিত বক্তব্য পাঠ করেন জেলা মৎস্য কর্মকর্তা বরুন চন্দ্র বিশ্বাস। তিনি বলেন ২০১৮-১৯ অর্থ বছরে মৎস ও মৎস্যজাতীয় পণ্য রপ্তানীর পরিমান ৬৮.৬৫৫ মে.টন। তম্মধ্যে বেশি উৎপাদন হচ্ছে চিংড়ি (৩০ হাজার ১৫৮ মে.টন) তাছাড়া শিং, কই, বোয়াল, মলা, বাতাশি, রুপচাদা, ভেটকি, আইড়, পাবদা, টাকিসহ অন্যান্য মাছ রপ্তানী হচ্ছে।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন রংপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও স্থানীয় সরকারের উপ-পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন।

উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক ফরিদ হাসান, মৎস্য অধিদপ্তরের সিনিয়র সহকারী পরিচালক কালী পদ রায়, সহকারী পরিচালক কাজী আতিয়াহ তাইয়েবা ও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মিনারা হাফিজা ফেরদৌসি।

সভায় জানানো হয়, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০ টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হবে। পরে মাছের পোনা অবমুক্ত করা হবে।

পাটগ্রামে গনমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় সভা

মামুন সরকার, পাটগ্রাম (লালমনিরহাট) প্রতিনিধি

বুধবার, ১৭ জুলাই বিকেলে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলা মৎস্য কার্যালয়ের উদ্যোগে জাতীয় মৎস্য সপ্তাহের সাতদিন ব্যাপী বিভিন্ন কর্মসুচী গনমাধ্যম কর্মীদের অবহিত করেন স্থানীয় উপজেলা মৎস্য কর্মকর্তা দীন মোঃ আসাদুল্লাহ।

পাটগ্রামে গনমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময়। ছবি: রাতদিন.নিউজ

কর্মসূচীর মধ্যে থাকবে শোভাযাত্রা, আলোচনা সভা, শিক্ষার্থীদের কুইজ প্রতিযোগিতা, পোনা অবমুক্ত ও ব্যাপক প্রচার সহ অন্যান্য মৎস্য বিষয়ক আইনে মোবাইল কোর্ট পরিচালনা, প্রামাণ্য চিত্র প্রদর্শন।

মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ে আলোচনাসভা ও পুরস্কার বিতরন করা হবে সপ্তাহব্যাপী এই আয়োজনে।

এতে সভাপতিত্ব করেন পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল করিম। এ সময় স্থানীয় সাংবাদিক ও মৎস্য কার্যালয়ের কর্মকর্তা কর্মচারীবৃন্দ ‍উপস্থিত ছিলেন।

এনএইচ/ রাতদিন