সার্কভূক্ত দেশগুলোর করোনা পরিস্থিতি: আক্রান্তের শীর্ষে ভারত, পরীক্ষায় ভুটান

সার্কভূক্ত আটটি দেশের মধ্যে ভারতে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচাইতে বেশী। অন্যদিকে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ভুটান। এ দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা মাত্র ৫ জন। মারা যায়নি একজনও। তবে দেশটিতে করোনা পরীক্ষার হার সবচাইতে বেশী। এখানে প্রতি ১লক্ষ মানুষের বিপরীতে পরীক্ষা করা হয়েছে ১০৫১ জনের। যেখানে বাংলাদেশে ১৫ আর ভারতে করা হয়েছে ২৯ জনের।

রোববার, ১৯ এপ্রিল মধ্যরাত পর্যন্ত আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের  প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে সার্কভূক্ত দেশগুলোর করোনা চিত্র রাতদিননিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো:

আক্রান্ত:

আক্রান্তের দিক থেকে শীর্ষে রয়েছে ভারত। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১৭৬১৫ এরপর পাকিস্তান ৮৩৪৮, বাংলাদেশ ২৪৫৬, আফগানিস্তান ৯৯৬, শ্রীলংকা ২৭১, মালদ্বীপ ৫২, নেপাল ৩১, ভুটান ৫।

মৃত্যু:

করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশী মৃত্যু হয়েছে ভারতে। এই সংখ্যা ৫৫৬, এরপর পাকিস্তান ১৬৮, বাংলাদেশ ৯১, আফগানিস্তান ৩৩, শ্রীলংকা ৭। মালদ্বীপ, নেপাল ও ভুটানে কেউ মারা যায়নি।

সুস্থ্য:

করোনায় আক্রান্ত ২৭৬৯ জন মানুষ সুস্থ হয়ে বাড়ী ফিরেছেন ভারতে। সার্কভূক্ত দেশগুলোর মধ্যে এটিই সর্বোচ্চ। দ্বিতীয় অবস্থানে পাকিস্তান, ১৮৬৮ জন। এরপর আফগানিস্তান ১৩১জন, শ্রীলংকা ৯৬ জন আর বাংলাদেশ রয়েছে পঞ্চম স্থানে। সুস্থ্য রোগীর সংখ্যা ৭৫। মালদ্বীপ ১৬, নেপাল ৪ ও ভূটানের ২ জন সুস্থ্য হয়েছেন।

করোনা পরীক্ষা:

জনসংখ্যার ভিত্তিতে করোনা পরীক্ষার হার সবচাইতে বেশী ভুটানে। এখানে প্রতি লক্ষে ১০৫১ জনের পরীক্ষা করা হয়েছে। এদিক থেকে বাংলাদেশ রয়েছে সবার নীচে। বাংলাদেশে প্রতি লক্ষে পরীক্ষা করা হয়েছে ১৫ জনের। তালিকায় ২য় অবস্থানে রয়েছে মালদ্বীপ, প্রতি লক্ষে ৬৮৭। এরপর নেপাল ১০২, পাকিস্তান ৪৫, শ্রীলংকা ৩০, ভারত ২৯ আর সপ্তম স্থানে আফগানিস্তান, প্রতি লক্ষে ১৭জন।

জেএম/রাতদিন