সৈয়দপুরের ১১ কলেজের সহস্রাধিক শিক্ষার্থী জিপিএ-৫ পেল, সেরা ক্যান্ট. পাবলিক কলেজ

এবারের এইচএসসি,আলিম ও সমমানের পরীক্ষায় নীলফামারীর সৈয়দপুর উপজেলার ১৪ টি কলেজের মধ্যে ১১টি কলেজ থেকে জিপিএ – ৫ পেয়েছে এক হাজার আট জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ৮৪৭ জন, মানবিকে ৯৩ জন এবং ব্যবসায় শিক্ষায় ৬৮ জন জিপিএ – ৫ পেয়েছে।

রোববার, ১৩ ফেব্রুয়ারি প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

উপজেলার ১৪টি কলেজের মধ্যে জিপিএ – ৫ প্রাপ্তির দিক থেকে শীর্ষে রয়েছে সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। এ প্রতিষ্ঠানটি থেকে তিন বিভাগে জিপিএ – ৫ পেয়েছে ৩৭২ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ৩১৪ জন, মানবিকে ৪১ জন এবং ব্যবসায় শিক্ষায় ১৭ জন।

দ্বিতীয় অবস্থানে রয়েছে সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজ। শুধুমাত্র বিজ্ঞান বিভাগে ২৪৯ জন জিপিএ – ৫ পেয়েছে এই কলেজ থেকে।

জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে উপজেলায় তৃতীয় স্থানে রয়েছে সৈয়দপুর লায়ন্স স্কুল এন্ড কলেজ। লায়ন্স ক্লাব অব সৈয়দপুর কর্তৃক পরিচালিত শহরের অভিজাত এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে তিন বিভাগে জিপিএ – ৫ পেয়েছে ১৮২ জন। এদের মধ্যে বিজ্ঞান বিভাগে ১৪৫ জন, মানবিকে ১৯ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১৮ জন।

চতুর্থ অবস্থানে রয়েছে লায়ন্স ক্লাব অব সৈয়দপুর সানফ্লাওয়ার পরিচালিত সানফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ। এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে তিন গ্রুপে জিপিএ -৫ পেয়েছে ১০০ জন। এর মধ্যে বিজ্ঞানে ৭০ জন, মানবিকে ৮ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ২২ জন।

আর ৫২ জন পরীক্ষার্থী জিপিএ – ৫ পেয়ে উপজেলায় পঞ্চম অবস্থানে রয়েছে প্রাচীনতম ও ঐতিহ্যবাহী সৈয়দপুর সরকারি কলেজ। এ কলেজের জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে বিজ্ঞান বিভাগে ৪০জন, মানবিকে ১০জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ২জন পরীক্ষার্থী রয়েছে।

এছাড়াও সৈয়দপুর মহিলা ডিগ্রী কলেজ থেকে তিন বিভাগে ২১ জন, সৈয়দপুর আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ থেকে ১৬ জন, লক্ষণপুর স্কুল এন্ড কলেজের ৯ জন, হাজারীহাট স্কুল অ্যান্ড কলেজের ৩ জন, সৈয়দপুর পাইলট বালিকা বিদ্যালয় ও কলেজের ৩ জন এবং কামারপুকুর ডিগ্রী কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছে একজন ।

অন্যদিকে উপজেলার ৩টি প্রতিষ্ঠানের কেউই জিপিএ-৫ পায়নি। এগুলো হলো কয়া গোলাহাট স্কুল এন্ড কলেজ, খালিশা বেলপুকুর স্কুল এন্ড কলেজ এবং সাতপাই স্কুল এন্ড কলেজ।

গোলাহাট স্কুল এন্ড কলেজ থেকে ১২৩ জনের মধ্যে ১০৯, খালিশা বেলপুকুর স্কুল এন্ড কলেজের ৩৭ জনের মধ্যে ৩৫ জন, সাতপাই স্কুল এন্ড কলেজ ১২ জন পরীক্ষার্থীই পাশ করেছে।