স্বাধীনতার ৪৮ বছর পর পাটগ্রামে দুই বীর উত্তমের সমাধি চিহ্নিত, পুষ্পস্তবক অর্পণ

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বাউরা ইউনিয়নের জমগ্রামে দুই জন বীর উত্তমের সমাধিতে পুষ্পস্থবক অর্পণ করা হয়েছে। পাটগ্রাম সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে এসময় এতিমদের মাঝে খাবার বিতরণ, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সোমবার, ১৬ ডিসেম্বর দুপুরে বীর উত্তমদের সমাধিতে পুষ্পস্থবক অর্পণের পর ইউনিয়নের জমগ্রাম মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

স্বাধীনতার দীর্ঘ ৪৮ বছরেও বিষয়টি অজানা ছিলো। সাম্প্রতিককালে বিষয়টি জানাজানি হলে চলতি ৭ ডিসেম্বরে উপজেলা সমাজ সেবা অফিসার সহ অন্যান্য কর্মকর্তারা সরেজমিন তদন্ত করেন। তারা বিষয়টির সত্যতা নিশ্চিত হলে সমাধিতে শ্রদ্ধা জানানোর বিষয়টি চুড়ান্ত করা হয়।

প্রাপ্ত সুত্রে জানা গেছে, স্বাধীনতা যুদ্ধের জন্য দ্বিতীয় সর্বোচ্চ খেতাব পাওয়া বীর মুক্তিযোদ্ধা সুবেদার মেজর খোন্দকার ফজলুর রহমান (বীর উত্তম)। তিনি ১৯৭১ সালে ২২ নভেম্বর হাতিবান্ধা উপজেলার বড়খাতা ইউনিয়নে পাকিস্তানি হানাদার বাহিনীর আক্রমনে শহিদ হন। তিনি বরিশাল জেলার বাকেরগঞ্ছ উপজেলার আউলিয়াপুর গ্রামে মিরাবাড়ীতে ১২অক্টোবর ১৯২৭ ইং সালে জন্মগ্রহন করেন।

শহীদ অপরজন ছিলেন সিপাহি আনোয়ার হোসেন (বীর উত্তম)। তিনি তৎকালিন ইপিআর এর সৈনিক ছিলেন। জন্মগ্রহন করেন ব্রাম্মনবাড়িয়া জেলার কসবা উপজেলার গোপিনাথপুর গ্রামে। ১৯৭১ সালের ২৬ জুলাই হাতিবান্ধা উপজেলার ফকিরপাড়া ইউনিয়নে পাকিস্তানি হানাদার বাহিনীর সাথে যুদ্ধে শহীদ হন এই বীর মুক্তিযোদ্ধা।

আলোচনা সভায় অতিথিবৃন্দ। ছবি: রাতদিন

স্বাধীনতার ৪৮ বছর পর আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লালমনিরহাট জেলা মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কমান্ডের প্রধান উপদেষ্টা ও হাতিবান্ধা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মাহমুুদুল হাসান সোহাগ।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন পাটগ্রাম সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি কেশব চন্দ্র রায়।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পাটগ্রাম উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার মো. হারুন মিয়া, উপজেলা সমাজ সেবা অফিসার মো. রায়হানুল ইসলাম, বাউরা ইউনিয়নের মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল জব্বার ও পাটগ্রাম সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক মো. আরাফাত সুলতান কার্নিজ।

এছাড়াও ছিলেন পাটগ্রাম সোনালী ব্যাংকের ম্যানেজার আসাদুজ্জামান, বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা কেন্দ্রিয় উপ- কমিটির সদস্য মো.শহিদুল ইসলাম বাবুল, বাউরা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. আনিছুর রহমান মিঠু, সাধারণ সম্পাদক সঞ্জয় কর বাপ্পা, বাউরা আরেফা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.আব্দুস সাত্তার ও বাউরা দাখিল মাদরাসার সুপার এ কে এম কাজী ফজলুল হক।

জেএম/রাতদিন