হিজড়াদের নিয়ে কাজ করবেন সমাজকল্যাণ মন্ত্রী

নাম-পরিচয়হীন শিশুর অভিভাবকত্ব নির্ণয় এবং হিজড়াদের লিঙ্গভিত্তিক নাম পরিবর্তনে কাজ করবেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। মন্ত্রী দেশের দুস্থ, প্রতিবন্ধী, হিজড়া ও পিতৃ-মাতৃপরিচয়হীন শিশুদের স্বার্থে কাজ করার জন্য তার দৃঢ়প্রত্যয়ও ব্যক্ত করেন।

মঙ্গলবার, ১২ নভেম্বর সচিবালয়ে জাতীয় মানবাধিকার কমিশনের দুই সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদল সমাজকল্যাণ মন্ত্রীর সঙ্গে বৈঠক করে অনুরোধ জানালে মন্ত্রী এ আশ্বাস দেন।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগমের নেতৃত্বে প্রতিনিধিদলটি মন্ত্রীর কাছে তিনটি সমস্যার সমাধানে তার হস্তক্ষেপ কামনা করেন। প্রতিনিধিদলে জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য ড. কামাল উদ্দিন ছিলেন।

নাম-পরিচয়হীন শিশুদের বৈধকাগজপত্রে অভিভাবকত্ব নির্ণয় এবং মেয়ে বা ছেলের প্রবণতাসম্পন্ন হিজড়াদের লিঙ্গভিত্তিক নাম পরিবর্তনের সুযোগ দিতে জাতীয় মানবাধিকার কমিশন মন্ত্রীর কাছে অনুরোধ জানায়। সমাজকল্যাণ মন্ত্রী তাদের প্রস্তাব শুনে তার পক্ষ থেকে যা-যা করণীয়, তা করার আশ্বাস দেন।

এছাড়াও একই নামের বিভ্রান্তিদূরীকরণে সরকারি প্রতিষ্ঠান হিসেবে ‘জাতীয় মানবাধিকার কমিশন’ এর নামের সঙ্গে মিলযুক্ত সমাজকল্যাণ মন্ত্রণালয়ে নিবন্ধন করা এনজিও ‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’ এর নাম থেকে ‘কমিশন’ শব্দটির বদলে অন্য শব্দ প্রতিস্থাপনে ভূমিকা রাখার অনুরোধ জানান। এ বিষয়েও আশ্বাস দেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান।

এনএইচ/রাতদিন