করতোয়ায় ‘জোর যার, মুল্লুক তার!’ নদীর বুকে নেতার থাবা

রংপুরের পীরগঞ্জে করতোয়া নদীর বুকে থাবা বসিয়েছে জনপ্রতিনিধি থেকে শুরু করে প্রভাবশালী রাজনৈতিক নেতাদের অনেকেই। নদীটির তলদেশ থেকে প্রতিদিনই অবৈধভাবে বালু লুটে নিচ্ছেন এরা। এমনকি অন্যের জমিও খনন করে বালু তুলছেন তারা। এ যেন, জোর যার, মুল্লুক তার!

নদীপাড়ের বেশ কয়েকটি স্থানে কোটি টাকা মুল্যের বালু মজুদ থাকলেও প্রশাসন অসহায়। অপরিকল্পিতভাবে বালু উত্তোলন ও ড্রাম ট্রাকে বালু পরিবহনের কারণে পাকা ও কাঁচা রাস্তা ভেঙ্গেছে, ভেঙ্গেছে জমিও।

সরেজমিন খোঁজ নিয়ে জানা গেছে, রংপুর-দিনাজপুর জেলার পীরগঞ্জ, নবাবগঞ্জ, ঘোড়াঘাটের প্রায় ২৫টি গ্রামের ভিতর দিয়ে বয়ে গেছে করতোয়া নদী। নদীটির তলদেশে শ্যালোমেশিন বসিয়ে বালু উত্তোলনে উপজেলার রাজনৈতিক নেতাদের মাঝে তীব্র প্রতিযোগিতা চলছে।

এতে নদীপাড়ের জমি, রাস্তা-ঘাট ভেঙ্গে যাওয়ায় যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। এলাকাবাসী তাদের সম্পদ ও রাস্তা রক্ষায় ইউএনও’র কাছে অসংখ্য লিখিত অভিযোগ ও মানববন্ধন করলেও প্রতিকার পায়নি। উল্টো নদীপাড়েই কোটি কোটি টাকা মুল্যের বালুর মজুদ করা হয়েছে।

দেখা গেছে, নদীটির টুকুরিয়া ইউনিয়নের জয়ন্তীপুর, দক্ষিণ দুর্গাপুর, বিছনা, মোনাইলসহ কয়েকটি স্থানে অসংখ্য স্যালোমেশিন মেশিন দিয়ে বালু উত্তোলন চলছে। এছাড়াও অন্যের জমি থেকেও জোরপূর্বক বালু উত্তোলন করা হচ্ছে। এলাকাবাসী ওই নেতাদের নাম নিতেও ভয় পাচ্ছেন। প্রশাসনও অভিযান পরিচালনা থেকে বিরত থাকছে বলে এলাকাবাসী অভিযোগ করেন।

মদনখালীর জমি মালিক সুলতান মাহমুদ বলেন, বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েও অমার মায়ের নামীয় জমি থেকে বালু উত্তোলন বন্ধ করতে পারছি না। এ যেন মগের মুল্লুক! জোর যার, মুল্লুক তার!

ভুক্তভোগীরা জানান, জয়ন্তীপুর ঘাট থেকে গোপীনাথপুর মাদ্রাসার মোড় পর্যন্ত প্রায় ১ কিমি পাকা রাস্তা ভেঙ্গে কাঁচা রাস্তায় পরিণত হয়েছে। প্রতিবাদ করলে হামলা, মামলার ভয় দেখানো হয়।

টুকুরিয়া ইউপির চেয়ারম্যান আতাউর রহমান রহমান মন্ডল বলেন, যারা নদী রক্ষা কমিটির সদস্য তারাই বালু তুলছে। প্রতিবাদ করায় আমার ভাই মান্নান মন্ডলের উপর হামলা করা হয়েছে। আর মোনাইল থেকে বেছনা পর্যন্ত পর্যন্ত রাস্তাও ভেঙ্গে গেছে।

পীরগঞ্জের ইউএনও বিরোদা রানী রায় বলেন, আইনকে মান্য করা একজন নাগরিকের পবিত্র দায়িত্ব। এই পবিত্র দায়িত্ব রক্ষার আহ্বান জানিয়ে বালু উত্তোলন বন্ধে মাঝে মাঝে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয় বলে জানান তিনি।

সিআই/রাতদিন

মতামত দিন