জাতীয় ভোটার দিবস আজ, দেশে মোট ভোটার ১১ কোটি ১৭ লাখ

আজ মঙ্গলবার জাতীয় ভোটার দিবস পালন করছে নির্বাচন কমিশন। বয়স যদি আঠারো হয়-ভোটার হতে দেরি নয়’-এ প্রতিপাদ্য ধারণ করেকমিশনের উদ্যোগে সারা দেশে দিবসটি পালিত হবে।

কেন্দ্রীয়ভাবে দিনটি পালনের পাশাপাশি ইসির মাঠ প্রশাসনেও ভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। তবে করোনা পরিস্থিতির কারণে কর্মসূচি কিছুটা নিয়ন্ত্রিত করা হচ্ছে। দিনটিতে ২০২০ সালের হালনাগাদকৃত চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে।

মঙ্গলবার, ০২ মার্চ বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয় ভোটার তালিকা হালনাগাদের এ তথ্য প্রকাশ করে।

তালিকা থেকে জানা গেছে, দেশে মোট ভোটার ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ৬৫ লাখ ৯৮ হাজার ৫ জন এবং নারী ভোটার ৫ কোটি ৫১ লাখ ২২ হাজার ২২৩ জন। তৃতীয় লিঙ্গের (হিজড়া) ভোটারের সংখ্যা ৪৪১ জন।

হালনাগাদ তথ্যে জানা যায়, নতুন ভোটারের সংখ্যা বেড়েছে ১৯ লাখ ১৮ হাজার ৫৬ জন। এর মধ্যে পুরুষ ১১ লাখ ২৫ হাজার ৭৫৫ জন, নারী ৭ লাখ ৯২ হাজার ২২০ জন এবং তৃতীয় লিঙ্গের (হিজড়া) ৮১ জন।

মৃত্যুজনিত কারণে বাদ দেওয়া হয়েছে ১৬ হাজার ৪৯৯ জনের নাম। যার মধ্যে পুরুষ ১০ হাজার ২৮০ জন ও নারী ৬ হাজার ২১৯ জন।

গতকাল নির্বাচন কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভোটার দিবসে নির্বাচন ভবনের সামনের চত্বর থেকে সকালে বেলুন উড়িয়ে ভোটার দিবস উদযাপন কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করা হবে। এরপর অডিটরিয়ামে দিবসের গুরুত্ব ও তাত্পর্য নিয়ে এক আলোচনাসভা হবে। এ ছাড়া বিকেল ৩টায় প্রধান নির্বাচন কমিশনার সব আঞ্চলিক, জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে জুম অ্যাপসের মাধ্যমে ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করবেন।

জেএম/রাতদিন

মতামত দিন