দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা নিশ্চিতে স্বাস্থ্য বীমা চালু হচ্ছে -প্রধানমন্ত্রী

দেশের জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে সরকার স্বাস্থ্য বীমা চালু করার পরিকল্পনা গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বুধবার, ১৯ জুন জাতীয় সংসদে তাঁর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে স্বাস্থ্য বীমা কার্যক্রম চালু করেছে বলে অবহিত করেন।

প্রধানমন্ত্রী বলেন, এরই অংশ হিসেবে দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষে  টাঙ্গাইল জেলার মধুপুর, ঘাটাইল এবং কালিহাতি উপজেলায় ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে স্বাস্থ্য বীমা কার্যক্রম চালু করেছে।

সংসদ সদস্য(জাপা) রুস্তম আলী ফরাজীর এক তারকা চিহ্নিত প্রশ্নের উত্তরে  প্রধানমন্ত্রী ও  সংসদ নেতা শেখ হাসিনা সংসদে একথা জানান ।

সার্বজনীন স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য বর্তমান আওয়ামী লীগ সরকার ‘হেলথ কেয়ার ফিন্যান্সিং স্ট্র্যাটেজি ২০১২-২০৩২’ প্রণয়ন করেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন,‘প্রনীত স্ট্রাটেজির অধীনে সার্বজনীন স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে টাঙ্গাইল জেলার উল্লেখিত তিনটি উপজেলায় স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি (এসএসকে) শীর্ষক পাইলট কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেন,‘উক্ত জেলার অবশিষ্ট ৯টি উপজেলায় পাইলটিং সম্প্রসারণের কার্যক্রম শুরু করা হয়েছে । এসএসকে পাইলটিং সফল হলে পর্যায়ক্রমে সারাদেশে এই কার্যক্রম সম্প্রসারণ করা হবে।

তিনি বলেন,‘কালিহাতিতে ২৭ হাজার ৮৪১টি, ঘাটাইলে ২৭ হাজার ২৩২টি এবং মধুপুরে ২৬ হাজার ৪৪৫টি দারিদ্র সীমার নিচে বসবাসকারী পরিবারের নিবন্ধন সম্পন্ন করা হয়েছে এবং কালিহাতিতে ২৭ হাজার ৮৪১টি, মধুপুরে ২৬ হাজার ২১৮টি এবং ঘাটাইলে ২৭ হাজার ১১৮টি এসএসকে কার্ড বিতরণ করা হয়েছে।

এই পাইলট প্রকল্পের ধারাবাহিকতায় ‘হেলথ ইকোনমিক্স’ ইউনিটের আওতায় পরিচালিত পরীক্ষামূলক স্বাস্থ্য বীমা কার্যক্রমের সুপারিশের ভিত্তিতে পরবর্তীতে সমগ্র দেশে স্বাস্থ্য বীমা চালুকরণের মাধ্যমে ওষুধ ও চিকিৎসা প্রদানের পরিকল্পনা তাঁর সরকারের রয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

এসকে/রাতদিন