পাটগ্রামে আলুর বাজার এলোমেলো, ব্যবস্থা হচ্ছে বললেন ইউএনও

সরকারি বেঁধে দেওয়া দর উপেক্ষা করে অপেক্ষাকৃত বেশী দামে আলু বিক্রি হচ্ছে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার স্থানীয় বাজারে। মাত্র এক ১ সপ্তাহের ব্যবধানে পাইকারি বাজারে প্রতি কেজি আলুর দাম বেড়েছে প্রায় ৭ টাকা। গেল সপ্তাহের দর ৩৫ টাকা থেকে বৃদ্ধি পেয়ে এখন তা ৪২  টাকায় বিক্রি হচ্ছে। আর খুচরা বাজারে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে  ৪৫ থেকে ৫০ টাকা দরে।

অস্বাভাবিক ভাবে আলুর দাম বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছে  নিম্ন আয়ের মানুষ। ফলে অনেককে চাহিদার তুলনায় আলু কম কিনতে দেখা গেছে।  

ব্যবসায়ীরা হঠাৎ করে আলুর দাম বাড়িয়ে দিয়েছেন- এমন অভিযোগ উঠেছে। ফলে স্বল্প আয়ের মানুষের নাভিশ্বাস উঠেছে। দ্রুত বাজার মনিটরিংয়ের দাবি করেছে অনেকেই।

জগতবেড় ইউনিয়নের বাসিন্দা তালিমুল ইসলাম ও পাটগ্রাম ইউনিয়নের আজিজুল ইসলাম এসেছিলেন সবজি কিনতে। প্রতিক্রিয়া জানাতে গিয়ে বললেন, ‘যে ভাবে দিন দিন আলুর দাম বাড়ছে তাতে করে আমাদের মতো গরিব মানুষের আলু কেনা দুষ্কর হয়ে পড়েছে। দাম বৃদ্ধি পাওয়ায় বাধ্য  হয়ে  প্রয়োজনের তুলনায় কম কিনছি। জানালেন হতাশার কথাও। ‘প্রশাসন এ ব্যাপারে কোন ব্যবস্থা নিচ্ছে না।’

পাটগ্রাম পূর্ব বাজারের খুচরা কাঁচামাল বিক্রেতা মুকুল ইসলাম ও নুরুল হুদা জানান,‘ আড়তে বর্তমানে  প্রতি কেজি আলু  পাইকারী বাজারে ৪২  টাকা কিনতে হচ্ছে। তাই  আমরা আলু ৪৫ টাকা খুচরা বিক্রি করছি।’ দাম বাড়ায় বিক্রি যে কমেছে, সেটা বললেন তিনি।

পাটগ্রাম বাজারের মেসার্স রাবিয়া ভান্ডার আড়তের স্বত্বাধিকারীরা মো. নজরুল ইসলাম জানান, লালমনিরহাটসহ  বিভিন্ন আলুর (কোল্ডস্টোরেজ) মোকামে দাম বৃদ্ধি পেয়েছে। সেখানে ৩৯ টাকা ২৫ পয়সা দরে আলু কিনছেন তারা। যা প্রতি কেজি আলু ৪২ টাকা দরে পাইকারি বিক্রি করছেন।

এ বিষয়ে পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুন নাহার বলেন,‘বাজার যাচাই করে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’