পুরুষদের ফুটবলেও এবার নারী রেফারি

পুরুষদের ফুটবল খেলায় সচরাচর পুরুষ রেফারিকে দায়িত্ব পালন করতে দেখা যায়। তবে এবার প্রথম বারের মতো উয়েফার এক প্রধান টুর্নামেন্টে দেখা যাবে নারী রেফারি।

আগামী ১৪ আগস্ট ইস্তাম্বুলে ‍উয়েফা সুপার কাপে মুখোমুখি হবে গত মৌসুমের চ্যাম্পিয়নস লিগের শিরোপা জয়ী লিভারপুল এবং ইউরোপা লিগ চ্যাম্পিয়ন চেলসি। ম্যাচটিতে রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন স্টেফানি ফ্রেপপার্ট। এছাড়া তার সঙ্গে থাকবেন আরও দুই নারী অ্যাসিস্ট্যান্ট রেফারি।

এর আগে উয়েফার ম্যাচে রেফারি হিসেবে দায়িত্ব পালন করেননি কোনো নারী। ফ্রেপপার্ট হতে যাচ্ছেন এই ঐতিহাসিক মুহুর্তের স্বাক্ষী। ৩৫ বছর বয়সী এই ফরাসী নারী গত জুলাই লিঁওতে নারী বিশ্বকাপের ফাইনালে রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করেছেন।

উল্লেখ্য, ফ্রেপপার্ট ২০১৭ সালে উয়েফার নারী ইউরো টুর্নামেন্টে হল্যান্ড বনাম ইংল্যান্ডের সেমিফাইনালে রেফারি হিসেবে খেলা পরিচালনা করেন। ২০১২ সালে উয়েফার ইউরোপীয়ান নারী অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশীপের ফাইনালও পরিচালনা করেছেন দক্ষতার সঙ্গে।

ফ্রেপপার্টকে লিভারপুল বনাম চেলসির হাইভোল্টেজ ম্যাচে রেফারি হিসেবে নিয়োগ দেয়ায় আনন্দিত হয়েছেন উয়েফা প্রেসিডেন্ট আলেক্সান্দার সেফরিন।

তিনি বলেন, ‘আমি বিভিন্ন সময় বলেছি, নারী ফুটবলের সম্ভাবনার কোনো সীমা নেই। উয়েফা সুপার কাপে স্টেফানি ফ্রেপপার্টকে রেফারি হিসেবে নিয়োগ দেয়ায় আমি অত্যন্ত আনন্দিত।’

এনএইচ/ রাতদিন