বুড়িমারীতে চালু হচ্ছে ‘ই -পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম’, ডিজিটাল পদ্ধতিতে মিলবে ১৫ সুবিধা

লালমনিরহাটের  বুড়িমারী স্থলবন্দরে চালু  হতে যাচ্ছে দেশের দ্বিতীয়  ‘ই -পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম’। ‘মুজিববরর্ষ ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে’ সরকারের নেওয়া ১০০ টি ডিজিটাল সার্ভিসের মধ্যে এটি একটি। দেশে প্রথম ‘ই -পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম’ চালু হয় বেনাপোল স্থলবন্দরে ।

বুড়িমারী স্থলবন্দরে ‘ই -পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম’ পরিচালনা ও বাস্তবায়ণ (সফটওয়্যার পাইলটিং) কার্যক্রম সম্পর্কে গত দু’দিন সরজমিনে পরিদর্শন এবং পর্যবেক্ষণ শেষে আজ সোমবার, ৯ নভেম্বর স্থলবন্দর কর্তৃপক্ষের সভাকক্ষে এক মতবিনিময়সভা করেছে সংশ্লিষ্টরা।

সভায় সভাপতিত্ব করেন- বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ (সদস্য ট্রাফিক) যুগ্ন সচিব ড. শেখ আলমগীর হোসেন।  এ সময় এটুআই প্রকল্পের জাতীয় পরামর্শদাতা (ন্যাশনাল কনস্যালট্যান্ট) অনিমেষ চন্দ্র বাইন, নৌপরিবহণ মন্ত্রণালয়ের প্রোগ্রামার সৈয়দ মো. অলিউর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহা. রাশেদুল হক নবী, পাটগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান ও বুড়িমারী স্থলবন্দর আমদানি- রপ্তানিকারক সমিতির সভাপতি রুহুল আমীন বাবুল, কাস্টমস্ সহকারী কমিশনার (এসি) সোমেন কান্তি চাকমা এবং বুড়িমারী স্থলবন্দরের উপ-পরিচালক মোহাম্মদ মাহফুজুল ইসলাম ভুইঞা উপস্থিত ছিলেন।

এসময় সেখানে ছিলেন পাটগ্রাম থানার ওসি সুমন কুমার মহন্ত, বুড়িমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আমদানি- রপ্তানিকারক সমিতির সাধারণ সম্পাদক আবু সাঈদ নেওয়াজ নিশাতসহ বন্দর ব্যবহারকারী ও স্থলবন্দরের কর্মকর্তারা।

জানা গেছে, ই -পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে কার্যক্রম পরিচালিত হলে প্রতিবেশী দেশগুলোর সাথে স্থলপথে আমদানি- রপ্তানি কার্যক্রম সহজতর, গতিশীল এবং স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিত হবে। এতে বন্দর কর্তৃপক্ষ, সি অ্যান্ড এফ এজেন্ট, আমদানি- রপ্তানিকারকগণ ব্যবসায়ীক সুফল পাবেন ও টিসিভি (টাইম-কস্ট-ভিজিট) হ্রাস পাবে। 

সভায় ‘ই -পোর্ট ম্যানেজমেন্ট সিস্টেম’- এর মাধ্যমে কার্গো এন্ট্রি, ওজন নির্ধারণ, ভারতীয় গাড়ীচালকদের নিরাপত্তা পাস, ই- পোর্ট মোবাইল অ্যাপসের মাধ্যমে বন্দরে আমদানিকৃত পণ্যের অবস্থান ট্রাকিং ও বিল সংক্রান্ত তথ্যাদি মনিটরিং, স্বয়ংক্রিয় বিলিং, পণ্যের পোস্টিং, গেট পাস, অনলাইন ডেলিভারী, পণ্যের ডাটাবেজ প্রভৃতি  সিস্টেমস্সহ ১৫ টি বিষয়ে সর্বাধুনিক ডিজিটাল পদ্ধতিতে ব্যবসায়ী কার্যক্রম পরিচালনা হবে।

এবি/রাতদিন