ম্যারাডোনার সাথে ‘স্বর্গে ফুটবল খেলবেন’ পেলে

কীর্তিমানের মৃত্যু হয়না। তাই ম্যারাডোনা মারা যাননি। তিনি ছিলেন, আছেন, থাকবেন। শুধু আর্জেন্টাইনরা নয়, গোটা বিশ্বের ফুটবল প্রেমিরা তাকে মনে রাখবেন। চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের পেলেও পাবেন না ভুলতে। তিনিও স্বর্গে ফুটবল খেলতে চান ম্যারাডোনার সাথে।  

কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা অনেকের কাছেই ফুটবল নিয়ে আবেগের অপর নাম। ৬০ বছরের জীবনে ম্যারাডোনা শুধু দেহ-ই ত্যাগ করলেন, কিন্তু তার অমরত্ব তো নিশ্চিত হয়েছে অনেক আগেই।

সর্বকালের সেরা দৌড়বিদ উসাইন বোল্ট ম্যারাডোনার মৃত্যুতে টুইট করেন, ‘শান্তিতে ঘুমান কিংবদন্তি’।

ইংল্যান্ডের কিংবদন্তি ফুটবলার গ্যারি লিনেকার টুইটে বলেছেন, ‘ আমার প্রজন্মে ম্যরাডোনা অনেক ব্যবধানে এগিয়ে থাকা সেরা ফুটবলার এবং তর্কযোগ্যভাবে সর্বকালের সেরা। আশীর্বাদপুষ্ট কিন্তু সমস্যাসংকুল জীবন কাটানোর পর আশা করি ঈশ্বরের হাতে তিনি শান্তি খুঁজে পাবেন।’

ব্রাজিলের কিংবদন্তি রোমারিও-র টুইট, ‘আমার বন্ধু চলে গেল। বল পায়ে তিনি বিশ্বজয় করেছিলেন, আনন্দ ও অনন্য ব্যক্তিত্বও ছিল। আমি অনেকবারই বলেছি কথাটা, মাঠে যত খেলোয়াড় দেখেছি তাদের মধ্যে ম্যারাডোনাই সেরা। ম্যারাডোনা, কিংবদন্তি!’।

ম্যারাডোনার ইতালিয়ান ক্লাব নাপোলির টুইট, ‘সব সময় আমাদের হৃদয়ে থাকবে। বিদায়, ডিয়েগো।’ এই নাপোলিকে আশির দশকে অন্যতম সেরা ক্লাবে পরিণত করেছিলেন তিনি। ম্যারাডোনাকে সেখানে পূজা করার চোখে দেখেন অনেকে।

আর্জেন্টিনায় বোকা জুনিয়র্সের হয়ে খেলেছেন ম্যারাডোনা। সেখানে তিনি ছিলেন সবার ভালবাসার ‘দিয়েগো’ । ভালোবাসার মানুষটিকে নিয়ে বোকার টুইট, ‘চিরকালীন ধন্যবাদ। চিরকালের ডিয়েগো’।

স্পেনের বিশ্বকাপজয়ী গোলরক্ষক ইকার ক্যাসিয়াসের টুইট, ‘ফুটবলের জন্য দুঃখের দিন। ম্যারাডোনা চলে গেছেন। শান্তিতে থাকুন খেলাটির প্রতিভা।’

পিএসজি তারকা কিলিয়ান এমবাপ্পের টুইট, ‘শান্তিতে ঘুমান কিংবদন্তি। আপনি চিরকাল আমাদের হৃদয়ে থাকবেন। পুরো পৃথিবীকে আনন্দ দেওয়ার জন্য ধন্যবাদ।’

সর্বকালের সেরার প্রশ্নে যার সাথে বিতর্ক জমেছে সবচেয়ে বেশি, সেই পেলেও টুইট করেছেন। লিখেছেন  ‘কী দুঃখের খবর। আমি আমার অসাধারণ এক বন্ধুকে হারালাম। এখন অনেক কিছুই বলা হবে। আপাতত তার পরিবারকে শোক সহ্য করার শক্তি দিন সৃষ্টিকর্তা। আশা করি, আমরা একদিন স্বর্গে ফুটবল খেলব’।

আরআই/রাতদিন