রংপুরে প্রতারক ও সাইবার অপরাধী চক্রের ৫ সদস্য ও ১ শীর্ষ সন্ত্রাসীকে আটক করেছে র‌্যাব

আলাদা অভিযানে প্রতারক চক্রের সক্রিয় তিন সদস্য, সাইবার অপরাধ চক্রের দুইজন সক্রিয় সদস্য ও এক শীর্ষ সন্ত্রাসীকে আটক করেছে র‌্যাব-১৩। দিনাজপুরের বিরল, নীলফামারীর সৈয়দপুর ও রংপুর মহানগরীর বাবুপাড়ায় অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়।

রোববার, ২২ সেপ্টেম্বর র‌্যাব-১৩ রংপুর এর একটি বিশেষ দল গোপন সংবাদের ভিত্তিতে মধ্যরাতে দিনাজপুর জেলার বিরল থানাধীন এলাকায় এবং নীলফামারী জেলার সৈয়দপুর চৌমুহনী এলাকায় এই অভিযান পরিচালনা করে।

দিনাজপুরে অভিযান চালিয়ে প্রতারক চক্রের সক্রিয় তিন সদস্যকে আটক করা হয়। এরা হলেন, বিরলের খলিলুর রহমান ছেলে শফিকুল ইসলাম (৪০), ও একই এলাকার তার অপর দুই সহযোগী মোঃ জাহাঙ্গীর আলম (৪০), পিতা মসিবুদ্দিন এবং মোঃ রাসেল মিয়া (৩০), পিতা আবু সাঈদ খোকা এ তিনজনকে আটক করে।

গ্রেফতারকৃতরা সেনাবাহিনী, বাংলাদেশ পুলিশ ও অন্যান্য বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা পরিচয় দিয়ে চাকুরী দেয়ার প্রলোভন দেখিয়ে অর্থ হাতিয়ে নিত।

জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানায় যে, সেনাবাহিনীতে চাকুরী দেয়ার কথা বলে ২০ জন চাকুরী প্রত্যাশীর নিকট হতে প্রায় অর্ধ কোটি টাকা আত্মসাৎ করেছে। এছাড়াও তারা অল্প টাকার বিনিময়ে অধিক ডলার বিক্রয়ের প্রলোভন দেখিয়ে প্রতারণার মাধ্যমে লোকজনের নিকট হতে বিপুল পরিমান অর্থ হাতিয়ে নেয়। তাদের নিকট হতে মার্কিন ডলারও উদ্ধার করা হয়েছে।

অপরদিকে, র‌্যাব-১৩ রংপুর এর আরেকটি দল গোপন সংবাদের ভিত্তিতে নীলফামারী জেলার সৈয়দপুর চৌমুহনী এলাকায় অভিযান পরিচালনা করে সাইবার অপরাধ চক্রের দুইজন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেন।

গ্রেফতারকৃত সাইবার অপরাধী দিনাজপুরের ফুলবাড়ির মহসিন সরকারের স্ত্রী রাবেয়া বসরী সম্পা (২৮) ও সৈয়দপুরের চৌমুহনী এলাকার বাদশা সরকারের স্ত্রী লীনা (৩২)কে আটক করে র‌্যাব। এরা পরস্পর যোগসাজশে দেশের গণ্যমান্য ব্যক্তিবর্গ, রাজনৈতিক নেতা, সংসদ সদস্য, ধনাঢ্য ব্যবসায়ীদেরকে টার্গেট করে তাদের ফেসবুক একাউন্ট হ্যাক করতো। অতঃপর তাদের একাউন্ট হতে বিভিন্ন আপত্তিকর ছবি পোষ্ট করার ভয় দেখিয়ে অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টা চালায়।

এছাড়াও র‌্যাব-১৩ রংপুর অপর একটি দল রংপুর মহানগরীর বাবুপাড়া আনছারী মোড় এলাকায় অভিযান পরিচালনা করে রংপুরের তালিকাভূক্ত শীর্ষ সন্ত্রাসী মাদক, ছিনতাই, ডাকাতি মামলার ওয়ারেন্টভূক্ত পলাতক আসামী বিপ্লব বিল্লা ওরফে হেলমেট বিল্লা (২৮)কে আটক করে। সে রবার্টসনগঞ্জ এলাকার কার্তিক চন্দ্র মহন্তের পুত্র।

তার বিরুদ্ধে রংপুরের বিভিন্ন থানায় ১৫টির অধিক মামলা রয়েছে বলে জানা যায়।

র‌ংপুর র‌্যাব-১৩ সূত্রে জানা যায়, গ্রেফতারকৃত সকল আসামীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এনএইচ/রাতদিন