পাটগ্রামে আবহাওয়া উপযোগি বিনাধান-১৭ এর মাঠ দিবস অনুষ্ঠিত

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় বিনা উদ্ভাবিত স্বল্পজীবনকালীন, উচ্চফলনশীল ও খরাসহিষ্ণু ধান ‘বিনাধান-১৭’ এর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার, ২৪ অক্টোবর বিকেলে উপজেলার জোংড়া ইউনিয়নের আলাউদ্দিননগর এলাকায় এই মাঠ দিবস অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পাটগ্রাম উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ আব্দুল গাফ্ফার।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা), রংপুর এর ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ আলী ।

অনুষ্ঠানে উপ সহকারী কৃষি অফিসার মোঃ শাহিনুর রহমানের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রংপুর বিনা এর বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ মাহবুব হোসেন, উপ সহকারী কৃষি অফিসার মোঃ শাহাদৎ হোসেন ও সংরক্ষিত মহিলা সদস্য ফাতেমা বেগম সহ এলাকার দের শতাধিক কৃষক।

এতে বক্তব্য রাখেন রংপুর বিনা এর বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ তানজিলুর রহমান মন্ডল, পাটগ্রাম উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ হারুন মিয়া।

বক্তারা জানান রোপা আমন মৌসুমে প্রচলিত স্বর্ণা জাতের চেয়ে এই ধান ২৫-৩০ দিন স্বল্পজীবনকাল সম্পন্ন হওয়ায় উপজেলার যে সব এলাকায় আগাম শীতকালীন শাক সবজির আবাদ হয় সে সমস্ত এলাকায় নতুন জাতের এ ধান আবাদ অধিক লাভজনক হবে। এজন্য আমন মৌসুমে বিনা-১৭ রোপনের পরামর্শ দেয়া হয়।

এ সময় কৃষক মনোয়ার হোসেন বলেন,‘ তিনি নতুন জাতের বিনা ধান-১৭ আবাদ করে অত্যন্ত খুশি ও আনন্দিত কেননা এই ধানের ফলন যেমন ভালো তেমন আগাম কর্তন করে ঐ জমিতে শাক সবজি আবাদ করা সম্ভব।’

জেএম/রাতদিন