সিরিয়া থেকে শিগগিরই সেনা প্রত্যাহারের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

সিরিয়া থেকে খুব দ্রুত সব সেনা প্রত্যাহার করে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। আর এ জন্য হোয়াইট হাউস থেকে মার্কিন নিরাপত্তা সদর দফতরকে পরিকল্পনা করারও নির্দেশ দেয়া হয়েছে। দেশটির সামরিক বাহিনীর এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

সামরিক ওই কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র তার পূর্বের নীতি থেকে সরে আসবে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর আগে সিরিয়া থকে সেনা প্রত্যাহারের ইঙ্গিত দেন। সিবিএসের এক প্রতিবেদন অনুযায়ী, হোয়াইট হাউস থেকে মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগনকে শিগগিরই প্রত্যাহার প্রক্রিয়া শুরুর ব্যাপারে পরিকল্পনা করার নির্দেশ দিয়েছে।

বুধবার স্থানীয় সময় সকালে এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘আমরা সিরিয়ায় ইসলামিক স্টেটকে (আইএস) পরাজিত করেছি। আমার সেখানে থাকার একমাত্র কারণ হলো ট্রাম্প প্রেসিডেন্সি।

চলতি বছরের শুরুতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিশ্রুতি দেন খুব দ্রুতই মার্কিন সেনারা সিরিয়া থেকে চলে আসবে। তবে মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন এ নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

সিরিয়ায় আইএসের তৎপরতা বন্ধে প্রায় দুই হাজার সেনা রয়েছে দেশটিতে। তবে ধারণা করা হয়, আইএস যাতে আর কোনোভাবেই মাথা চাড়া দিয়ে উঠতে না পারে সেজন্য সিরিয়ায় আরও কিছুদিন থাকতে আগ্রহী অনেক মাকির্ন সেনা কর্মকর্তা।

সিরিয়ায় এখন ইসলামিক স্টেট প্রায় সম্পূর্ণ পরাজিত। কিন্তু সেখানে বাশার আসাদ সরকারের সেনাবাহিনী ও বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠী ছাড়াও মার্কিন, তুর্কি, রুশ ও ইরানী সেনাদল রয়েছে।

লাইক দিয়ে সাথে থাকুন
মতামত দিন