সৈয়দপুর থেকে ২০ মিনিটের ফ্লাইট চায় নেপাল, স্বাগত জানিয়েছে বাংলাদেশ

সফররত নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারি তার দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর বিরাটনগর ও বাংলাদেশের সৈয়দপুরের সঙ্গে সরাসরি ফ্লাইট চালুর প্রস্তাব দিয়েছেন। এছাড়া বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপরিবহন নেটওয়ার্ক ব্যবহারেরও আগ্রহ প্রকাশ করেছেন তিনি।

গতকাল সোমবার, ২২ মার্চ সন্ধ্যায় রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বঙ্গভবনে বৈঠককালে বিদ্যা দেবী এ প্রস্তাব দেন। বাংলাদেশ প্রস্তাব দুটিকে স্বাগত জানিয়েছে।

আজ মঙ্গলবার, ২৩ মার্চ নেপালের রাষ্ট্রপতির সফর বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এ কথা জানান।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, নেপালের সঙ্গে বাংলাদেশের যোগাযোগের পুরোটাই এখন আকাশপথে ঢাকা-কাঠমান্ডু রুটে সীমিত। এর বাইরে সড়ক পথে নেপালে যেতে হলে ভারতের ট্রানজিট ভিসা নিতে হয় এবং একাধিকবার ইমিগ্রেশন পার হতে হয়। এটি দুই দেশের মধ্যে চালু থাকা ভিসা-ফ্রি যাতায়াতের প্রকৃত সুফল প্রাপ্তিতে বড় বাধা।

কিন্তু নীলফামারীর সৈয়দপুর থেকে নেপালের বিরাটনগরে মাত্র ১৫ থেকে ২০ মিনিটের আকাশপথে চলাচল চালু হলে দুই দেশের মধ্যে যোগাযোগ আরও বাড়বে। সেক্ষেত্রে নেপালের শিক্ষার্থী ও ব্যবসায়ীরা এবং বাংলাদেশের পর্যটকরা অনেক সহজে এবং কম খরচে যাতায়াত করতে পারবেন।

পররাষ্ট্রমন্ত্রী সংবাদ সম্মেলনে বলেন, ‘এটি আমাদের জন্য আনন্দ ও গর্বের বিষয় যে, নেপাল থেকে প্রতি বছর বহুসংখ্যক শিক্ষার্থী বাংলাদেশের মেডিকেল ও প্রকৌশল শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে অধ্যয়ন করতে আসেন। এ সংখ্যা উত্তরোত্তর বাড়ছে। অন্যদিকে নেপালে সর্বোচ্চ সংখ্যক পর্যটক প্রেরণকারী দেশসমূহের মধ্যে বাংলাদেশ অন্যতম। এ পরিপ্রেক্ষিতে পর্যটন সেক্টরে সহযোগিতা নিবিড় করতে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।’

দুই দিনের সফরে গতকাল সোমবার বাংলাদেশে আসেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারি। বাংলাদেশে নেপালের রাষ্ট্রপতি পর্যায়ের প্রথম সফর এটিই।

এইচএ/রাতদিন

মতামত দিন